মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুলাই ২০২১

মোঃ আব্দুল ওয়াদুদ

মোঃ আব্দুল ওয়াদুদ ১৫ জানুয়ারি, ১৯৬৫ খ্রিঃ তারিখে নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি (মৃত্তিকা বিজ্ঞান) বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৯৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের ১৩তম বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিনি রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে যোগদান করেন।

চাকরি জীবনের প্রারম্ভে মোঃ আব্দুল ওয়াদুদ মাঠ প্রশাসনের কর্মকর্তা হিসেবে ব্যাপক অভিজ্ঞতা অর্জন করেন। তিনি গুরুদাসপুর (নাটোর), মতলব (চাঁদপুর), নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) ও নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলার সহকারী কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে শাহরাস্তি (চাঁদপুর),দাগনভূঞা (ফেনী) এবং কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের কার্যালয় এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হিসেবে হবিগঞ্জ জেলা প্রশাসনে কাজ করেছেন।

সরকারের উপসচিব হিসেবে পদোন্নতি অর্জনের পরে ২০১৩ সালে মোঃ আব্দুল ওয়াদুদ কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিযুক্ত হন। ০৩ বছর সেখানে দায়িত্ব পালন করার পরে তিনি সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্প ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্পের মহাব্যবস্থাপক পদে যোগদান করেন। তিনি ২০১৭ সালে যুগ্মসচিব হিসেবে পদোন্নতি লাভ করেন এবং ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট উন্নয়ন প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ০৪ জুলাই, ২০২১ তারিখে তিনি বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট-এর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

মাঠ প্রশাসনের অভিজ্ঞতায় ঋদ্ধ জনাব মোঃ আব্দুল ওয়াদুদ ব্যবসায় প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া দক্ষতা উন্নয়নের জন্য দেশে বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারে অংশগ্রহণ করেছেন তিনি। টেকসই উন্নয়ন অভীষ্ট বিষয়ে তিনি অস্ট্রেলিয়া থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া চীনে সরকারি কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনারে তিনি অংশগ্রহণ করেন। তিনি একজন ইতিবাচক দৃষ্টিভঙ্গিসম্পন্ন জনকল্যাণমুখী সরকারি কর্মচারী। 

  


Share with :

Facebook Facebook